Labels

Tuesday, February 2, 2021

সেবা প্রদানকারীর যোগাযোগ-দক্ষতার গুরুত্ব

 

আমরা সবসময় বিভিন্নরকম তথ্য আদান-প্রদান করে থাকি।  তবে ঠিক কি তথ্য প্রদান করবো সেটা যেমন গুরুত্বপূর্ণ তেমনিভাবে কিভাবে প্রদান করবো সেটারও  প্রভাব অনেক। ব্যক্তিগত এবং পেশাগত জীবনে আমরা নানাধরনের সমস্যায় পড়ছি সঠিকভাবে তথ্য আদানপ্রদান না করতে পারার কারনে। বিশেষ করে, যারা হাসপাতালে সেবামূলক কাজে কর্মরত আছেন তাদের ক্ষেত্রে যোগাযোগ-দক্ষতার গুরুত্ব অপররিসীম, যেমনঃ ডাক্তার, নার্স, কাউন্সেলর, ইত্যাদি। কারো সাথে একবার কথা বলার পরেই আমরা অনেক সময় বলতে শুনি যে, “ঐ ব্যক্তির কাছে আর কখনও যাবো না”। আবার এমনও বলতে শুনি, “উনার ব্যবহার এতই ভালো, যেন উনার কাছে গেলেই রোগ অর্ধেক ভালো হয়ে যায়” । কখনও কি ভেবে দেখেছেন এর কারন কি? ফলপ্রসূ যোগাযোগের ক্ষেত্রে বিশেষ বিশেষ কৌশল অবলম্বনের কারনেই এমন মনে হয়। ফলপ্রসূ যোগাযোগের কতিপয় কৌশলসমূহঃ 

১। স্বাগত জানানোঃ রোগী যেমনই হোক না কেন, ছোট, বড়, ধনী-গরিব সবসময় হাসিমুখে স্বাগত জানাতে হবে যেন একজন মানুষ হিসাবে গুরুত্ব অনুভব করে।এর ফলে কথা বলার মতো একটা সহায়ক পরিবেশ তৈরি হবে।

২। মনোযোগ সহকারে কথা শুনাঃ একজন রোগী যখন আসে তখন তার মধ্যে অনেক রকম দুশ্চিন্তা কাজ করে। রোগী তার সমস্যা সম্পর্কে কি বলছে সেটা মনোযোগ সহকারে শুনার পাশাপাশি তার অঙ্গভঙ্গির উপরও বিশেষ মনোযোগ দিতে হবে যাতে করে রোগী অনুভব করতে পারে যে "আমাকে সম্পূর্ণ গুরুত্ব দিচ্ছে"। এরফলে রোগীর সাথে সুন্দর পেশাগত সম্পর্ক তৈরি হবে।

৩। সহমর্মিতা প্রদানঃ আপনার আচার-আচরনের মাধ্যমে বুঝাতে হবে যে, আপনি রোগীর কষ্ট সম্পূর্ণভাবে উপলব্ধি  করতে পারছেন এবং সেই অনুযায়ী সেবা প্রদান করছেন। এর ফলে আপনার প্রতি রোগীর আস্থা তৈরি হবে এবং সুস্থ হবার আশা ও সাহস সঞ্চার হবে।

৪। সঠিক তথ্য প্রদানঃ অনেক সময় ব্যস্ততার ফলে পর্যাপ্ত সময় নিয়ে অসুখের কারন বুঝানো হয় না ফলে রোগীর মনে অনেক ধরনের প্রশ্ন ও ভীতির উদ্রেক হয়। এর ফলে রোগী একবার আসার পর আর কখনও আসতে চায় না। সেই জন্য একটু সময় নিয়ে রোগের কারন ও প্রতিকার সম্পর্কে রোগীকে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে তাকে আশ্বস্ত করতে হবে। এর ফলে রোগী যেমন জ্ঞান অর্জন করতে পারবে তেমনিভাবে সেবাপ্রদানকারীর দেওয়া নিয়মগুলো মেনে চলতে উৎসাহ বোধ করবে।   

সানজিদা আফরোজ

মেন্টাল হেলথ কাউন্সেলর, ল্যাব এইড হাসপাতাল-ঢাকা 

ওয়েবঃ www.sanjida.psybd.com

0 comments:

Post a Comment